দশম শ্রেণির :- বাংলা :- প্রবন্ধ রচনা :- চরিত্র গঠনে খেলাধুলার উপযোগিতা

***প্রবন্ধ রচনা ***

চরিত্র গঠনে খেলাধুলার উপযোগিতা

ভূমিকা :- সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র তার 'ধর্মতত্ত্ব' গ্রন্থে  বলেছেন, মানুষের চারটি বৃত্তি - শারীরিকী, কার্যকারিণী জ্ঞানার্জনী ও চিত্তরঞ্জনী- এর প্রত্যেকটির সুসংহত ও সাম্যক বিকাশেই মানুষ একটি  পূর্ণিয়ত মানব হয়ে উঠতে পারে। উপনিষদে বলা হয়েছে "নায়মাত্মা বলহীনেন লভ্যঃ"- এই আত্মা বলা হীনের দ্বারা লভ্যঃ হন না। তাই মানসিক উৎকর্ষ সাধনের আঁধার যে মন, তার মত দেহও দাবি করে সমান যত্ন, সমান অনুশীলন। প্রাচীন গ্রীক আদর্শের মতে "সুন্দর দেহের ভিতর একটি সুন্দর মন" নিয়েই মানুষ এই পৃথিবীর বিচিত্র বিভঙ্গ বিলাসকে করে আস্বাদন, স্পর্শ করে জীবনের অনন্ত আনন্দ সম্ভার। 



চরিত্র বলতে কী বোঝায় :- মানুষ তার আচার-আচরণ শিক্ষাদিক্ষা ও অনুশীলনের সাহায্যে তার প্রকৃতিকে যেভাবে গঠন করে তাকে বলা হয় চরিত্র।


চারিত্রিক গুণাবলীর বিকাশে খেলাধুলার গুরুত্ব :- পঠন পাঠনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা যে জ্ঞান অর্জন করে, খেলাধুলার মধ্য দিয়ে সেই বৃদ্ধা তারা বাস্তবে প্রয়োগ করার অনুশীলন করে। তাই লেখাপড়া সঙ্গে সঙ্গে খেলাধুলাকে ও বিদ্যালয়ের কার্যক্রম এর অন্তর্ভুক্ত করা হয়ে থাকে। খেলাধুলার মধ্য দিয়ে পরস্পরের মধ্যে সহযোগিতার মনোভাব গড়ে ওঠে। প্রকৃত খেলোয়াড়ি মনোভাবই শিক্ষার্থীদের মধ্যে সততার  উদ্বোধনে সাহায্য করে ।


খেলাধুলা সঙ্গে দেহ ও মনের সম্পর্ক :- শরীর গঠনের ক্ষেত্রেও খেলাধুলার গুরুত্ব অস্বীকার করা যায় না। খেলাধুলার মধ্য দিয়ে দেহ সতেজ ও প্রাণবান হয়ে ওঠে। দেহর সঙ্গে মনের যোগ অতি নিবিড়। দেহ সুস্থ থাকলে মনেও সুস্থ ও সতেজ থাকে। তার ফলে বিদ্যাচর্চাও অলসতা আসে না। দুর্বল দেহ অল্প পরিশ্রমে কাতর হয়ে পড়ে। তাই লেখাপড়া ও অন্যান্য ক্ষেত্রেও দুর্বলেরা পিছিয়ে পড়ে। এ জন্য স্বামী বিবেকানন্দ বলেছেন "জীর্ণ দেহ গীতা পাঠ করার চেয়ে ফুটবল খেলা ভালো।" We shall be nearer to heaven through football then through the Gita. অপরপক্ষে খেলাধুলার মধ্য দিয়ে দেহ নীরোগ  ও কর্মঠ হয়। এই নীরোগ দেহ ও সুস্থ মন দিয়ে বিদ্যা অর্জনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা উন্নত চরিত্রের অধিকারী হতে অনুপ্রাণিত হয়।


খেলাধুলার উপর গুরুত্ব আরোপ :- ইংরেজীতে একটি প্রবাদ আছে -- All work and no play made Jack a dull boy"। এই কারণেই মধ্যশিক্ষা পর্ষদ শরীর শিক্ষা ও খেলাধুলার উপর গুরুত্ব দিয়েছেন। সরকারও  ক্রীড়ামন্ত্রী নিয়োগ করে পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবে রূপদানের জন্য ক্রীড়া মন্ত্রণালয় কে কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য দায়িত্ব দিয়েছেন। বিদ্যালয় স্তরেই খেলাধুলাকে যথাযথ গুরুত্ব দিলে ছাত্রছাত্রীরা জীবন যুদ্ধে একজন সফল যোদ্ধা হয়ে উঠবে। ইংরেজিতে একটি কথা আছে The batter of Waterloo was played in the play field of Eton. নেপোলিয়নের বিরুদ্ধে ওয়াটারলু যুদ্ধ জয়ের সেনাপতি নেলসন খেলাধুলার পার্ট নিয়েছিলেন ইংল্যান্ডের ইটন স্কুল থেকে।


উপসংহার :- ভারতবর্ষের সুপ্রাচীন ঐতিহ্যে শিক্ষা এবং খেলাধুলা কে সব সময় চরিত্র গঠনের সমর্থক হিসেবে ধরা হয়েছে। বস্তুত, মানুষের জীবনে দেহ ও মনের স্পষ্ট দুটি ক্ষেত্রকে কিছুতেই অস্বীকার করা যায় না। মনুষ্যত্বের পূর্ণাঙ্গ বিকাশে দেহ ও মনের স্বতন্ত্র উন্নতি সাধনের সংযোগ খুবই প্রত্যক্ষ ও গভীর। আমাদের ভবিষ্যৎ Jack - এর দল যাতে all Work and no play-র সংকীর্ণ জীবনাদর্শের চাপে full boy হয়ে না ওঠে সেদিকে সকলের, এমনকি জাতীয় পরিকল্পনা স্তরেও সতর্ক দৃষ্টি রাখতে হবে।






মাধ্যমিক বাংলা প্রবন্ধ রচনা :- চরিত্র গঠনে খেলা ধুলার প্রয়োজনীয়তা ( Madhymik Bengali Suggestion 2021 / Madhymik 2021 / MP Exam 2021 / West Bengal Bord of Secondary Education 2021 / WBBSE Madhymik Exam 2021 / Class Ten / Class X / Madhyamik Probondha Rachana  )
একটি অতি গুরুত্বপূর্ণ টপিক সে কথা মাথায় রেখে আমাদের পক্ষ থেকে মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতিমূলক প্রস্তুতি স্বরূপ একটি ছোট্ট প্রয়াস।

wb class 10 bengali prabandha rachana / bangla rachana for class 10 /bangla rachana class 10 /  madhyamik bangla rachana  )

ছাত্র-ছাত্রীদের উপকারে লাগলে আমাদের প্রয়াস সফল হবে I



Previous Post
Next Post
Related Posts